ব্লগ নীতিমালা

নারী ব্লগ সকল মত, পথ, চিন্তা ধারণ করতে চায়। আমরা চাই না কারো লেখাকে নিয়ন্ত্রণ করতে। লেখক-পাঠক নিজেই নিজের মডারেটর। লেখার স্বাধীনতার সাথে সাথে আমরা দায়িত্বশীলতাও প্রত্যাশা করি।

চিন্তা ও মতের বৈপরীত্য থাকবে কিন্তু থাকবে না সংঘাত-সংঘর্ষ। আমরা কুরুচিপূর্ণ ব্লগিংকে সমর্থন করতে পারি না। 

লেখা পোস্টের এবং মন্তব্য করার প্রাক্কালে আমাদের নীতিমালাগুলো অনুসরণ করতে অনুরোধ জানান হলোঃ

১। নারী ব্লগ সকল মতামত,বিতর্ক ও সৃজনশীলতা বিনিময় করার একটি প্লাটফরম। আমরা সব মত ও পথের চিন্তা ধারা ধারণ করতে চাই। সব মত স্বাধীন ভাবে প্রকাশ করব যদি তা অন্যের ব্যক্তিস্বাধীনতা লঙ্ঘন না করে। কোনো মানুষের নাম বিকৃত করে বলা যাবেনা। তবে ধর্মীয় নেতা/গুরু, রাষ্ট্রপ্রধান-সরকারপ্রধানদের ক্ষেত্রে নাম বিকৃত করা যাবে।

২। আপত্তিকর শব্দ কিংবা বিষয়বস্তুর উপস্থিতি সম্বলিত পোস্ট সরিয়ে ফেলতে আমাদের বাধ্য করবে। যেকোনো ধরনের অশ্লীল ছবি, অডিও ভিডিও, লেখা, বক্তব্য পোস্ট না করার অনুরোধ করছি। অন্যথায় তা সরিয়ে দেয়া হবে। বিদ্বেষ বা ঘৃণামূলক কমেন্ট করা যাবেনা। নারীবিদ্বেষী, হোমোফবিক (সমপ্রেম/কাম-ভীতিমূলক), রেসিস্ট (বর্ণবাদী বা গোত্রবিদ্বেষী) লেখা ও কমেন্টের ক্ষেত্রে জিরো টলারেন্স। ধর্মপ্রচার ও বিভিন্ন কন্সপিরেসি থিওরি প্রচার করা যাবেনা। 

৩। সাইটের টেকনিক্যাল বা অন্য যেকোন সমস্যার কারণ হলে যেকোনো পোস্ট বা কমেন্ট নারী ব্লগ কর্তৃপক্ষ মুছে দেওয়ার বা সরিয়ে দেয়ার অধিকার সংরক্ষণ করেন।

৪। যেকোনো ধরনের কোড, এক্সটার্নাল বা এইচটিএমএল কোডিং, লেখা বা নিক রঙিন অথবা ছোট বড় করা, ব্লগারদের আইপি বা লোকেশন বের করার চেষ্টা, নারী ব্লগ কর্তৃপক্ষ কোনো ঘোষণা ছাড়াই মুছে দিতে পারেন।

৫। মুক্তিযুদ্ধ বিরোধী যেকোনো পোস্ট কঠোর হস্তে নিয়ন্ত্রণ করা হবে এবং ব্লগারের ব্লগিং সুবিধা সাময়িকভাবে স্থগিত কিংবা বাতিল করা হতে পারে।

৬। কপিরাইট লঙ্ঘন হয় এমন কোনো লেখা বা উপাদান ব্লগ কর্তৃপক্ষ অনুমোদন করে না। অন্যত্র প্রকাশিত উপাদান এখানে ব্যবহৃত হলে পরিষ্কারভাবে সূত্র উল্লেখ করতে হবে অন্যথায় পোস্ট সরানো এবং ব্লগারের ব্লগিং সুবিধা স্থগিত হতে পারে।

৭। যদি কোন পোস্ট অর্থহীন, বিশ্লেষণ বিহীন, কপি-পেস্ট, অতিসংক্ষিপ্ত আকারের হয় এবং তা সৌন্দর্য এবং ব্লগের মান রক্ষার স্বার্থে মডারেটর তা সরিয়ে দিবেন।

৮। লেখা নিক, অশ্লীল, কুরুচিপূর্ণ ও আপত্তিকর হলে তা সরিয়ে দেয়া হবে।

৯। যদি কোন ব্লগার অন্য একজন ব্লগারের ব্লগে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল ,কুরুচিপূর্ণ,আপত্তিকর ও গালাগালি সম্বলিত মন্তব্য করেন তবে তা অবশ্যই সরিয়ে দেওয়া হবে।

১০। যদি কোন ব্লগারের ব্যাপারে সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায় যে সে ব্লগের পরিবেশ বিনষ্ট করতে একাধিক নিক ব্যবহার করে, তবে ব্লগের পরিবেশ রক্ষা করতে তার নিয়মিত নিকটি সহ সবগুলো বাতিল করা হবে।


নারী ব্লগে সকলকে স্বাগতম।

হ্যাপি রাইটিং।